আমার বিষাদের মিছিলে
এনোনা সন্দেহের তারাবাতি |
এনোনা “আহারে” বাছাদের |
দিও তোমাদের অনুমতি
সহ নীরব হাততালি |

পারিনি হতে “আদর্শ ছেলে”...
তাতে দিও সম্মতি |
“স্বার্থপরতার রসে টই টুম্বুর
স্বামী”...সে ব্যাক্ষানে দিও
মাথা নাড়ানো সমর্থন |
“অবহেলার রাজা” সন্তান পালনে
এ মুর্ছায় দিও তোমাদের যৌথ ছাপ |

পিছনে তাকানোর বিলাসিতায়
আজ মন আমার জ্বরা জীর্ণ |
লোল চামড়ার খাঁজে যত দুঃক্ষ
তারা “আমায় দেখো” বলে আজ
বেরিয়েছে প্রতিশোধের আশায় |

নীলে নীলাকার আজ আকাশ আমার
বিষাদের নীলে | নীল কন্ঠ আমি
নিজের দোষে | কোনো অজুহাত
বা তীক্ষ্ণ করে তৈরী দোহাইকে
আজ আর সাঁটাবোনা আমার
জাব্দা খাতায় |

“ভোগী”, “অহংকারী” ইত্যাদি দোষকে
আজ এনো বরণ করে “কলঙ্ক”
ফুলের ডালায় | দর্শক “সুধী”
তোমাদের সাহায্যে এ মিছিল চলুক
হাট পেরিয়ে মহুয়া দীঘির পাড়ে |

নামিয়ো ব্যাথার পাল্কী পুরনো অশত্থের
কাছে| নীল শালে আবৃত আমার
শরীরে জ্বেলো নীল আগুন
যাক হয়ে ভস্ম ব্যর্থতার জ্বালা |

আশাবাদী আমি সূর্যোদয়ের সময়
সোনালী আলো মুখে কতো মোলায়েম
লাগে তা জানাবো
নীল সাগরে চান করার পর||